খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু, হাসপাতালে ২৯৯
  খাগড়াছড়িতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ হয়েছেন ৪ জন

খুলনায় জামায়াতের সিরাতুন্নবী (সা.) সেমিনার

গেজেট ডেস্ক 

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সাংগঠনিক সেক্রেটারি ও খুলনা অঞ্চলের পরিচালক মুহাদ্দিস আব্দুল খালেক বলেন, সমগ্র পৃথিবীটাই হাজার সংকটে হাবুডুবু খাচ্ছে। সকল সংকট থেকে উত্তরণের পথ বা পন্থা রয়েছে ইসলামী জীবন ব্যবস্থায়। আর জীবন্ত ইসলামী জীবন ব্যবস্থাই হচ্ছে, রাসূলুল্লাহ (সা,) এঁর কলোত্তীর্ণ আদর্শ। আরবের নিকষ অন্ধকারাচ্ছন্ন জাহিলীয়্যাতকে আলোকোজ্বল ঝলমলে নান্দনিকতায় রূপান্তর করতে সফল ভূমিকা রেখে ছিল, বিংশ শতাব্দীর এই জাহিলীয়্যাত মুছে ফেলতেও তাঁর কোন বিকল্প নেই। তাঁর আদর্শের মধ্যেই মূলত আধুনিক বিশ্বে উদ্ভূত সমস্ত সংকট থেকে উত্তরণের মন্ত্র নিহিত রয়েছে। নিখিল বিশ্ব তাঁর আদর্শের দিকে যত তাড়াতাড়ি ফিরে আসতে পারবে, ততো তাড়াতাড়ি যুগের সকল সংকট চিরতরে দূরীভূত হবে।

শুক্রবার জুময়াবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় খুলনা মহানগরী জামায়াতে ইসলামীর উদ্যোগে খুলনা প্রেসক্লাবের লিয়াকত আলী মিলনায়তনে বিশিষ্ট ব্যক্তিদের সম্মানে ‘আধুনিক বিশ্বের সংকট উত্তরণে বিশ্বনবী (সা.) এঁর আদর্শ’ শীর্ষক সিরাতুন্নবী (সা.) সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরার সদস্য ও খুলনা মহানগরী আমীর অধ্যাপক মাহফুজুর রহমানের সভাতিত্বে ও সেক্রেটারি এডভোকেট শেখ জাহাঙ্গীর হোসাইন হেলালের পরিচালনায় প্রধান বক্তা ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নির্বাহী পরিচালক প্রফেসর ড. মঞ্জুর মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় কর্মপরিষ সদস্য ও খুলনা অঞ্চলের সহকারী পরিচালক।

সেমিনারে মূল প্রবন্ধ উপত্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয় কুস্টিয়ার দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আ ছ ম তরীকুল ইসলাম। এ সময় খুলনা মহানগরী নায়েবে আমীর অধ্যাপক নজিবুর রহমান, মহানগরী সহকারী সেক্রেটারি এডভোকেট শাহ আলম ও প্রিন্সিপাল শেখ জাহাঙ্গীর আলম, জেলা সহকারী সেক্রেটারি অধ্যাপক মিয়া গোলাম কুদ্দুস, মহানগরী ছাত্রশিবির সভাপতি আরাফাত হোসেন মিলন ও সেক্রেটারি মোহাম্মদ নূরুল্লাহ, শ্রমিক কল্যাণ ফেডারেশনের মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজী ও সাধারণ সম্পাদক এস এম মাহফুজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধে উল্লেখ করা হয়, বিশ্বজুড়ে বর্তমানে যে সংকট বিরাজমান তা থেকে উত্তরনের একমাত্র পথই হচ্ছে মহানবীর(সা.) আদর্শ বাস্তবায়ন। কেননা মহান আল্লাহ মহানবীকে(সা.) সমগ্র বিশ্বজগতের জন্য রহমত হিসেবে প্রেরণ করেছেন। যার ঘোষণা স্বয়ং আল্লাহ পবিত্র কুরআনেই ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ‘নিশ্চয়ই তোমাদের জন্য রাসুলের মধ্যে রয়েছে উত্তম আদর্শ।’ এমনকি যার আদর্শ উদ্ভূত সংকট নিষ্পত্তি করতে পারেনা, সে কোনভাবেই কারো কাছে সত্যিকারের অনুকরণীয় ও মনের মতো আদর্শ হতে পারে না বলেও প্রবন্ধে উল্লেখ করা হয়। সুতরাং একমাত্র পবিত্র কুরআন হচ্ছে তাত্ত্বিক ইসলাম আর মহানবী(সা.) হচ্ছেন জীবন্ত ইসলাম বা ইসলামের বাস্তব রূপ।

মহানবীর(সা.) আদর্শ থেকে দূরে থাকার কারণেই আজ বিশ্বব্যাপী বিভিন্ন সংকট বিরাজমান উল্লেখ করে প্রবন্ধে বলা হয়, যারা তাঁর আদর্শ থেকে যত বেশি দূরে নিক্ষিপ্ত হয়েছে, তাঁরা ততো বেশি সংকটে আকণ্ঠ ডুবতে বাধ্য হয়েছে।

শিরক ও বিদ’আতের মাধ্যমে তৈরি হওয়া সংকট থেকেও রক্ষা করতে পারে একমাত্র রাসুল(সা.) এর আদর্শ এমনটিও উল্লেখ করা হয় প্রবন্ধে। বলা হয়, যারা ইকামতের দ্বীনের চেয়ে আকিদা নিয়ে বাড়াবাড়ি করছেন তাতে তাদেরকে স্বৈরাচার ও ফ্যাসিস্টদের পক্ষের দালাল বলেও মনে হয়। অর্থাৎ আকিদাকে বেশি গুরুত্ব দিতে গিয়ে তাদের কাছে ইকামতে দীনের কাজ মূল্যহীন মনে হচ্ছে। এমনকি তারা ইকামতে দীনের মনগড়া ব্যাখ্যা দিচ্ছেন। সাধারণ জিহাদ তো বটেই এমনকি ফিলিস্তিন ও কাশ্মীরের জিহাদও তাদের কাছে জিহাদ বলে স্বীকৃতি পায় না। রাজতন্ত্রের দালালী তাদের অভ্যাসে পরিণত হয়েছে। অতি উৎসাহী কিছু লোককে ইসলামের শত্রুরা তাদের হাতের ক্রীড়নক বানিয়ে শুধু ‘আকীদাহ নিয়ে ব্যস্ত রেখে ইসলামকে ধ্বংস করার সুযোগ নিচ্ছে কি না, তা আজ খুঁটিয়ে দেখার সময় এসেছে বলেও প্রবন্ধেউল্লেখ করা হয়।

সেমিনারে বলা হয়, বর্তমানে রাজনৈতিক সংকট একটি মারাত্মক ব্যধি হয়ে দেখা দিয়েছে। পৃথিবীর প্রায় সকল দেশে বিশেষ করে তৃতীয় বিশ্বে রাজনৈতিক অস্থিরতা, বিরোধী পক্ষকে অবৈধভাবে নাজেহাল করা, আদর্শহীন রাজনৈতিক চর্চা, ক্ষমতায় গেলে যুলম নিপীড়ন চালান, ক্ষমতা কুক্ষিগত করা প্রভৃতি রাজনৈতিক সংকট খুবই প্রকট। স্বৈরচারী, ফ্যাসিস্ট ও কর্তৃত্ববাদী যালিম সরকারের অধীনে দীর্ঘ ১৫ বছর অতিবাহিত করায় এ সংকটের তীব্র জ্বালা এদেশের সকলেই হাড়ে হাড়ে উপলব্ধি করেছে।

সেমিনারে বিচার বিভাগ, অপরাধ প্রবণতা, ধ্বংসাত্মক অস্ত্র প্রতিযোগিতা, স্বৈরাচার ও পরাশক্তি, ঘাতক দুরারোগ্য ব্যধি, ধর্মীয়, আদর্শিক এবং সামাজিক সংকটের কথা তুলে ধরে এ থেকে মুক্তির জন্য মহানবীর(সা.) আদর্শ বাস্তবায়নের ওপর জোর দেওয়া হয়।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!